মাহবুব মোর্শেদের ভিডিও সাক্ষাৎকার : পর্ব ১

share on:

মাহবুব মোর্শেদ বাংলা সাহিত্যের প্রতিশ্রুতিশীল লেখকদের একজন। নব্বইয়ের দশকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক যে সাহিত্য চিন্তার স্ফূরণ ঘটে সেই লেখকদের মধ্যে অন্যতম তিনি।

তার লেখায় এই সময়ের মানুষের সংকট ও জীবনযাপনের চিত্র উঠে আসে। মাহবুব মোর্শেদের জন্ম ১৯৭৭ সালে ২৯ জানুয়ারী রংপুরে। ২০০৬ সালে তার গল্পগ্রন্থ ‘ব্যক্তিগত বসন্তদিন’ প্রকাশিত হয়েছে কাগজ প্রকাশনী থেকে। ২০১০ সালে ভাষাচিত্র থেকে প্রকাশিত হয়েছে উপন্যাস ‘ফেস বাই ফেস’। ২০১১ সালে ঐতিহ্য থেকে প্রকাশিত হয়েছে গল্পগ্রন্থ ‘দেহ’। ২০১৩ সালে জাগৃতি প্রকাশনী থেকে বের হয় নভেলা ‘অর্ধেক জাগ্রত রেখে’ ও ঐতিহ্য প্রকাশনী থেকে সেলিম আল দীনকে নিয়ে লেখা গ্রন্থ ‘ গুরু ও চন্ডাল’ প্রকাশিত হয়।

২০১৮ সালে প্রকাশিত হয় দ্বিতীয় উপন্যাস ‘তোমারে চিনি না আমি’। ২০২০ সালের বইমেলা উপলক্ষ্যে আদর্শ থেকে পূণরায় বের হচ্ছে গল্পগ্রন্থ ‘ব্যক্তিগত বসন্তদিন’ এবং বৈভব থেকে প্রকাশিত হচ্ছে প্রথম কবিতার বই ‘অরব বসন্ত’।

এই ভিডিও সাক্ষাৎকারে তিনি কথা বলেছেন তার লেখালেখি বিষয়ে চিন্তা ও ভাবনা বিষয়ে, কথা বলেছেন সমকালীন সাহিত্যের সংকট নিয়ে, বিশ্বসাহিত্য ও বাংলা সাহিত্যের নানান দিক উঠে এসেছে আলোচনায়। জনপ্রিয় সাহিত্য, সস্তা সাহিত্য, বই বিক্রি হওয়া, না হওয়া, লেখকদের পারস্পারিক সম্পর্ক নিয়েও কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন পার্থিব রাশেদ।

Facebook Comments
share on: