লেখালেখি বিষয়ে মশিউল আলম

share on:

মশিউল আলম বাংলাদেশের জনপ্রিয় ও প্রশংসিত কথাসাহিত্যিক। এই ভিডিওতে তিনি কথা বলেছেন লেখালেখি নিয়ে তার ভাবনা, পড়াশোনা, বেড়ে ওঠা ও প্রিয় সাহিত্যিক-সাহিত্য নিয়ে। কথা বলেছেন সাহিত্যের স্বরূপ নিয়ে।

মশিউল আলমের লেখালিখির শুরু ৮০ দশকের মাঝামাঝি গল্প লেখা দিয়ে। ১৯৯৪ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম গল্পগ্রন্থ ‘রূপালি রুই ও অন্যান্য’ গল্প। প্রথম প্রকাশিত উপন্যাস ‘আমি শুধু মেয়েটিকে বাঁচাতে চেয়েছি’ বেরিয়েছে ১৯৯৯ সালে। এটির কাহিনী অবলম্বনে ‘পলায়নপর্ব’ নামে নির্মিত হয়েছে ধারাবাহিক টিভিনাটক।

২০০২ সালে প্রকাশিত তাঁর দ্বিতীয় গল্পগ্রন্থ ‘মাংসের কারবার’ দেশের গল্পপাঠকদের দৃষ্টি আকর্ষণ করে। ‘তনুশ্রীর সঙ্গে দ্বিতীয় রাত’ মশিউল আলমের একটি বহুল আলোচিত উপন্যাস। ‘২০০৯’ ও ‘প্রিসিলা’ নামে দুটি সামাজিক ফ্যান্টাসি উপন্যাসও তিনি লিখেছেন। মূল রুশ থেকে অনুবাদ করেছেন ফিওদর দস্তইয়েফ্‌স্কির উপন্যাস ‘সাদা রাত’।

২০২০ একুশে বইমেলায় প্রকাশ হয়েছে কথাসাহিত্যিক মশিউল আলমের সাতটি গল্পের নতুন সংকলন, শিরোনাম ‘দুধ’। সম্মানজনক হিমাল সাউথেশিয়ান শর্ট স্টোরি কমপিটিশন ২০১৯–এ সেরা গল্পের পুরস্কার পেয়েছে ‘দুধ’। মস্কোর পাত্রিস লুমুম্বা গণমৈত্রী বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর দেশে ফিরে সাংবাদিকতা শুরু করেন। মশিউল আলম ঢাকার দৈনিক প্রথম আলো-য় সহকারী সম্পাদক হিসাবে কর্মরত।

তাঁর লেখা উপন্যাস ও গল্পগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য প্রকাশিত বই :

গল্পগ্রন্থ— ১. রূপালী রুই ও অন্যান্য গল্প [সাহানা, ১৯৯৪] ২. মাংসের কারবার [মাওলা ব্রাদার্স, ২০০২] ৩. আবেদালির মৃত্যুর পর [ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, ২০০৪] ৪. পাকিস্তান মাওলা ব্রাদার্স [মাওলা ব্রাদার্স, ২০১১] ৫. ‘দুধ’ [মাওলা ব্রাদার্স, ২০২০]

উপন্যাস— ১. আমি শুধু মেয়েটিকে বাঁচাতে চেয়েছি [মাওলা ব্রাদার্স, ১৯৯৯] ২. তনুশ্রীর সঙ্গে দ্বিতীয় রাত [মাওলা ব্রার্দাস, ২০০০] ৩. নাবিলাচরিত [মাওলা ব্রাদার্স, ২০০১] ৪. ২০৯৯ [অবসর প্রকাশনা সংস্থা, ২০০১] ৫. ঘোড়ামাসুদ [মাওলা ব্রাদার্স, ২০০৫] ৬. প্রিসিলা [মাওলা ব্রাদার্স, ২০০১] ৭. বাবা [মাওলা ব্রাদার্স, ২০০৯] ৮. বারে বারে ফিরে আসি [জনান্তিক, ২০১১] ৯. জুবোফস্কি বুলভার [প্রথমা, ২০১১] ১০. দ্বিতীয় খুনের কাহিনি [প্রথমা প্রকাশন, ২০১৫] ১১. কাল্লু ও রেজাউলের সত্য জীবন [আলোঘর প্রকাশনা, ২০১৬] ১২. যেভাবে নাই হয়ে গেলাম [প্রথমা প্রকাশন, ২০১৬]

শিশু সাহিত্য [উপন্যাস]— ১. তুমুল ও হ্যারি পটার [মাওলা ব্রাদার্স, ২০০৫] ২. তুমুলের আঙুলরহস্য [প্রথমা প্রকাশন, ২০১৫] ৩. বিড়াল কাহিনি [চন্দ্রাবতী একাডেমি, ২০১৬] কলাম সংকলন— ১. জাহাঙ্গীর গেট খোলা আছে [অনন্যা, ২০১১] ২. বঙ্গবন্ধুকে বাঁচিয়েছিল কে ও অন্যান্য নিবন্ধ (আলোঘর প্রকাশনা, ২০১৭]

অনুবাদ— ১. প্লেটোর ইউটোপিয়া ও অন্যান্য প্রসঙ্গ : বার্ট্রান্ড রাসেল [অবসর প্রকাশনা সংস্থা, ১৯৯৭] ২. অ্যারিস্টটলের পলিটিক্স ও অন্যান্য প্রসঙ্গ : বার্ট্রান্ড রাসেল [অবসর প্রকাশনা সংস্থা, ১৯৯৯] ৩. সক্রেটিসের আগে : বার্ট্রান্ড রাসেল [অবসর প্রকাশনা সংস্থা, ২০০৩] ৪. সাদা রাত : ফিওদর দস্তইয়েফস্কি [বাংলা একাডেমি ২০০০, অবসর প্রকাশনা সংস্থা ২০১৬] ৫. বঙ্গভবনে শেষ দিনগুলি : আবু সাদাত মোহাম্মদ সায়েম [মাওলা ব্রাদার্স, ১৯৯৯] ৬. উইকিলিকসে বাংলাদেশ : মার্কিন কূটনৈতিক তারবার্তার অনূদিত সংকলন [প্রথমা প্রকাশন ২০১৩] ৭. দ্য গুড মুসলিম : তাহমিমা আনাম [প্রথমা প্রকাশন ২০১৫]।

ফেসবুকে সংস্কৃতি ডটকমের পেইজে লাইক দিন এখানে ক্লিক করে।

আরও দেখুন : মাহবুব মোর্শেদের ভিডিও সাক্ষাৎকার : পর্ব ২

Facebook Comments